মেনু নির্বাচন করুন
নোটিশ

উত্তম চর্চা

ফাইল

উত্তম চর্চা উত্তম চর্চা
উত্তম চর্চা উত্তম চর্চা

ছবি


Publish Date

২০১৮-০৯-২৩

Archive Date

২০১৯-১২-০১

বিস্তারিত

উত্তম চর্চাসমূহ

         বার্ষিক কর্মস্পাদন চুক্তি (APA) বাস্তবায়ন:

এ দপ্তরের কর্মকর্তা/কর্মচারীদের স্বচ্ছতা ও জবাবদিহিতার সঙ্গে দায়িত্ব পালন এবং দপ্তরের কর্মকান্ডের গুণগত ও পরিমাণগত মূল্যায়নের লক্ষ্যে বার্ষিক কর্মস্পাদন চুক্তি (APA) এর আওতায় আনা হয়েছে।

কর্মকালীন প্রশিক্ষণ আয়োজন:

বার্ষিক কর্মসম্পাদন চুক্তি ও জাতীয় শুদ্ধাচার বাস্তবায়ন কৌশল কর্ম-পরিকল্পনা প্রণয়ন এবং বাস্তবায়ন অগ্রগতি পরিবীক্ষণ কাঠামো, ২০১৮-২০১৯ অনুযায়ী দক্ষতা ও নৈতিকতার উন্নয়ন বিষয়ে সরকারি কর্মসম্পাদন ব্যবস্থাপনা সংক্রান্ত কর্মকর্তা/কর্মচারীদের প্রশিক্ষণ আয়োজনের নিমিত্ত আঞ্চলিক পরিচালকের কার্যালয়, খুলনা ও বরিশাল বিভাগের বিভিন্ন গ্রেডের সকল কর্মচারীদের জন্য অত্র দপ্তরের পত্র নং: ৪৩.২৩.৪৭৮৫.১৩১.২৫.০৭৬.১৭.৮৩০, তারিখ ৩০-৭-২০১৮ অনুযায়ী পত্রে বর্ণিত বিভিন্ন বিষয়সমূহের উপর প্রশিক্ষণ সূচি প্রণয়ন করা হয়েছে। কর্মকর্তা/কর্মচারীদের পেশাগত দক্ষতা বৃদ্ধি এবং নিজেদের সময়োপযোগী করে গড়ে তোলার লক্ষ্যে কর্মকালীন প্রশিক্ষণ ব্যবস্থা চালু করা হয়েছে।

প্রশিক্ষণার্থীদের সচেতনতা বৃদ্ধি:

প্রত্নতাত্ত্বিক নিদর্শনের অনুসন্ধান, জরিপ, খনন, সুরক্ষা, সংস্কার-সংরক্ষণ ও ব্যবস্থাপনা সংক্রান্ত বিষয়ের উপর প্রশিক্ষণার্থীদের সচেতনতা বৃদ্ধির লক্ষ্যে প্রতিটি প্রশিক্ষণ কোর্সে ক্লাস অন্তর্ভূক্ত করা হয়েছে।

সিটিজেন চার্টার:

নাগরিক সেবা প্রদানের লক্ষ্যে সিটিজেন চার্টার গুরুত্বপূর্ণ প্রত্নস্থানের ও জাদুঘরের সম্মুখ স্থানে প্রদর্শিত হচ্ছে। সরকারী সেবা প্রদানকারী প্রতিষ্ঠান হিসেবে নাগরিক সেবা নিশ্চিতকল্পে প্রতিটি সাইটঅফিসসমূহে পর্যায়ক্রমে সিটিজেন চার্টার প্রতিস্থাপন করা হবে।

বিদ্যুৎ সাশ্রয়ী পদক্ষেপ গ্রহণ:

বিদ্যুৎ সাশ্রয় ও বৈদ্যুতিক নিরাপত্তা বিধানের লক্ষ্যে সকল কর্মকর্তা/কর্মচারী অফিস কক্ষে অনুপস্থিত সময়ে ফ্যান, লাইট ও অন্যান্য বৈদ্যুতিক সরঞ্জামাদি বন্ধ রাখেন এবং তা নিশ্চিতকরণের লক্ষ্যে এ প্রতিষ্ঠানের অফিস সহায়ক এর মাধ্যমে তদারকি করা হয়। প্রতি মাসের ২৫ তারিখের মধ্যে বিদ্যুৎ সাশ্রয়ী প্রতিবেদন প্রধান কার্যালয়ে প্রেরণ করা হয়। জ্বালানী সাশ্রয়ী সর্বোত্তম ব্যবহার নিশ্চিত করার লক্ষ্যে পরিকল্পনা গ্রহণ করা হয়েছে।

পরিদর্শন:

সংরক্ষিত প্রত্নস্থান ও জাদুঘরসমুহের সুরক্ষা ও ব্যবস্থাপনা মনিটরিং করার জন্য প্রতিষ্ঠানের আঞ্চলিক পরিচালক নিয়মিতভাবে বিভিন্ন সাইটঅফিসসমূহ ও প্রত্নস্থল পরিদর্শন করেন। বিভিন্ন প্রত্নস্থল পরিদর্শনের পর প্রধান কার্যালয়ের সংশ্লিষ্ট শাখাকে অবগত করেন। এছাড়াও সাইট অফিসসমূহের প্রধানদের সুরক্ষা ও ব্যবস্থাপনার উন্নতির বিষয়ে মৌখিক ও লিখিতভাবে নির্দেশনা দেওয়া হয়।

উৎসবাদি পালন:

আঞ্চলিক পরিচালকের কার্যালয়, প্রত্নতত্ত্ব অধিদপ্তর খুলনা ও বরিশাল বিভাগের সকল জাদুঘরসমুহে নিয়মিতভাবে জাতীয় দিবসসমূহ পালন করা হয়ে থাকে। এছাড়াও কর্মচারীদের মধ্যে উদ্দীপনা জাগ্রত করার লক্ষ্যে পহেলা বৈশাখ, নবান্ন উৎসব ও বার্ষিক ক্রীড়া অনুষ্ঠান আয়োজন করা হয়ে থাকে। বিভিন্ন গ্রেডের কর্মচারীদের অংশগ্রহণে খেলাধূলা, সংগীত ও আবৃত্তি, পিঠা তৈরী, মঞ্চসজ্জা প্রভৃতি কার্যক্রম আনন্দ ও উদ্দীপনার সৃষ্টি করে। বিভিন্ন জাতীয় দিবসে কার্যালয়ের কর্মচারীরা নিজ হাতে চমৎকার শিল্পশৈলীর পুষ্পমাল্য তৈরী করেন।

অবসরগামী কর্মকর্তা/কর্মচারী’দের সংবর্ধনা প্রদান:

জীবনের দীর্ঘসময়ে সরকারী দপ্তরে কাজ করে অবসরকালীন সময়ের স্মৃতি ধারণ করে যাতে একজন কর্মচারী কৃতজ্ঞতাবন্ধনে আবদ্ধ থাকেন সে লক্ষ্যে অবসরগামী কর্মকর্তা/কর্মচারী’দের সংবর্ধনা প্রদানের কার্যক্রম চলমান রাখা হয়েছে। এ দপ্তরের সকল পর্যায়ের কর্মচারীকেই আনুষ্ঠানিকভাবে এ সংবর্ধনা দেয়া হয়।

 


Share with :

Facebook Twitter